Saturday, January 28, 2012

কোথায় ফ্রি ওয়েবসাইট / ব্লগ পাবেন?

ইন্টারনেটে হাজারো ওয়েবসাইটে ফ্রিতে ডোমেইন, হোস্টিং, ওয়েবসাইট বানানো যায়্। তবে সবগুলোর মধ্যে www.wordpress.com এবং www.blogger.com সবদিক থেকে সেরা এবং জনপ্রিয়। এই ওয়েবসাইটগুলোতে একাউন্ট খুলে আপনি খুব সহজেই ওদের হররকমের টেমপ্লেট ব্যবহার করে শুরু ওয়েবসাইট কিংবা ব্লগই বানাতে পারেন তাই নয়, বরং ওদের লক্ষ লক্ষ ব্যবহারকারীদের নেটওর্য়াকে যোগ দিতে পারবেন। ২০০৩ সালের ফেব্রুয়ারী মাসে গুগল blogger.com কিনে নেয়। তারপর থেকে আর ওদের পেছনে ফিরে তাকাতে হয়নি, আজকে blogger.com বিশ্বের সবচেয়ে বড় ব্লগারদের নেটওর্য়াক। blogger.com ব্যবহারে খুবই সহজ, এছাড়াও এটি খুবই সার্চ ইঞ্জিন সহায়ক। ফলে সহজেই সার্চইঞ্জিন থেকে অনেক পাঠক পাওয়া যায়।

অন্যদিকে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় Open Source ওয়েবসাইট কিংবা ব্লগ প্লাটর্ফম হল www.wordpress.com। ওয়ার্ডপ্রেসের দু’ধরনের র্ভাসন পাওয়া যায় – প্রথম র্ভাসনে আপনি www.wordpress.com এ একাউন্ট খুলে ওদের সার্ভারে ব্লগ খুলতে পারবেন, তবে এই ভার্সনে কিছু সীমাবদ্ধতা আছে। অন্য ভার্সনটি www.wordpress.org/download/ থেকে ডাউনলোড করে আপনি আপনার সার্ভারে ইনস্টল করতে পারেন। এই ভার্সনটির বহুবিধ ব্যবহার রয়েছে। এটির জন্য হাজার হাজার প্লাগিংস, টেমপ্লেট পাওয়া যায়।

এগুলো ছাড়াও অন্য যেসব ওয়েবসাইটে ফ্রিতে ওয়েবসাইট বানানো যায়:
১. smallbusiness.officelive.com
২. www.jimdo.com
৩. www.freeblog.org.uk
৪. www.blogscene.co.uk
৫. www.synthasite.com
৬. www.snappages.com
৭. www.edicypages.com/en/

নতুন নতুন যারা ওয়েবসাইট কিংবা ব্লগ বানাতে চান, তারা এই ওয়েবসাইটগুলো ব্যবহার করতে পারেন, নেড়েচেড়ে দেখতে পারেন। টাকা খরচ করে ওয়েবসাইট বানানোর আগে এইসব ওয়েবসাইট থেকে অভিজ্ঞতা অর্জন করতে পারেন এবং পরে সেই অভিজ্ঞতাকেই কাজে লাগাতে পারেন। প্রতিটি ওয়েবসাইটই ফ্রিতে ওয়েবসাইট দিচ্ছে তবে ব্যবহারপূর্বে শর্তাবলি পড়ে দেখতে পারেন।

ধন্যবাদ।

No comments:

Post a Comment